ডলারসহ পাঁচ বৈদেশিক মুদ্রার লেনদেন আরটিজিএসে

bankbima.net

 

নিউজ ডেস্ক : এক ব্যাংক থেকে আরেক ব্যাংকে দ্রুত লেনদেন করার অনলাইন প্ল্যাটফর্ম-রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট আর/টি/জি/এস- এ বৈদেশিক মুদ্রায় অভ্যন্তরীণ লেনদেন করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। রবিবার রাতে এ বিষয়ে এক প্রজ্ঞাপন জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

-বিজ্ঞাপন-

 

এতে বলা হয়েছে, তাৎক্ষণিক বিদেশি মুদ্রা স্থানান্তর বা রিয়েলটাইম সেটেলমেন্ট সম্পন্ন করতে আরটিজিএস পদ্ধতি ব্যবহার করা হবে। বর্তমানে এক লাখ টাকার উপরে স্থানীয় মুদ্রা আরটিজিএসের মাধ্যমে এক ব্যাংক হিসাব থেকে আরেক ব্যাংক হিসাবে তাৎক্ষণিকভাবে স্থানান্তর করা যায়।

 

২০১৫ সাল থেকে চালু হওয়া আরটিজিএস পদ্ধতিতে স্থানীয় মুদ্রার পাশাপাশি বিদেশি মুদ্রাও লেনদেন করার সুযোগ রয়েছে। বর্তমানে দেশে ডলার, পাউন্ড, ইউরো, কানাডিয়ান ডলার ও জাপানের ইয়েন- এই পাঁচ বিদেশি মুদ্রা ফরেইন ডিমান্ড ড্রাফট (এফডিডি) পদ্ধতিতে নিষ্পত্তি হয়।

 

এ পদ্ধতিতে এক ব্যাংক আরেক ব্যাংকের সঙ্গে কাগুজে নথি ব্যবহার করে লেনদেন নিষ্পত্তি করে থাকে। এখন আরটিজিএস পদ্ধতিতে সেসব ঝামেলা এড়িয়ে তাৎক্ষণিকভাবে লেনদেন সম্ভব হবে। শিগগির এ তালিকায় চীনের মুদ্রা ইউয়ানও যুক্ত হবে।

 

অটোমেশন হলেও শুধু সমজাতীয় বিদেশী মুদ্রার লেনদেনই নিষ্পন্ন হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। বাণিজ্যিক ব্যাংকগুলো প্রতি লেনদেনে ১০০ টাকা পর্যন্ত সেবা ফি নিতে পারবে বলে পরিপত্রে এ সংক্রান্ত নির্দেশনায় উল্লেখ করা হয়েছে।