ডিজিটাল নিরাপত্তা আইনে দেশের তিন বিভাগে ২২৪৯ মামলা

নিউজ ডেস্ক : দেশে গত এক বছরে ডিজিটাল নিরাপত্তা আইনে তিনটি বিভাগে মামলা হয়েছে ২ হাজার ২৪৯টি। আজ শনিবার (৩১ ডিসেম্বর) আইন ও সালিশ কেন্দ্রের (আসক) বাংলাদেশ মানবাধিকার-পরিস্থিতি ২০২২ এর পর্যবেক্ষণ রিপোর্টে এ তথ্য জানা গেছে।

 

সংবাদ সম্মেলনে মানবাধিকার প্রতিবেদনটি উত্থাপন করেন আসকের প্রোগাম ডিরেক্টর নীনা গোস্বামী ও সিনিয়র ডিরেক্টর আবু আহমেদ ফায়জুল কবির।

 

এ বিষয়ে আসকের নির্বাহী পরিচালক মোহাম্মদ নূর খান বলেছেন, দেশের মানবাধিকার সংগঠনগুলোর ওপর খড়গ নেমে এসেছে। একটি মানবাধিকার সংগঠনকে বন্ধ করে দেয়া হয়েছে। আমরাও বিভিন্ন বিষয় ভেবেই তথ্য প্রকাশ করছি।

 

গত বছরের চেয়ে এ বছর সংখ্যাগত দিক দিয়ে মানবাধিকার ভালো মনে হচ্ছে। কিন্তু বাস্তবিক অর্থে মানবাধিকার বিভীষিকাময় অবস্থায় রয়েছে।

 

 

তথ্য মতে, গত এক বছরে বিভিন্ন পর্যায়ে স্থানীয় নির্বাচনসহ রাজনৈতিক সংঘাত ও সহিংসতার ঘটনা ঘটেছে মোট ৪৭৯টি। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মধ্যে শুধু র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হয়েছে চারজন। বিভিন্ন বাহিনীর হেফাজতে মৃত্যু হয়েছে ১৫ জনের।

 

এ সময় ধর্মীয় সংখ্যালঘুদের ওপর হামলার ঘটনা ঘটেছে। সারাদেশে ধর্ষণের শিকার হয়েছে ৯৩৬ নারী। পারিবারিক নির্যাতনের শিকার হয়েছে ৪৭৯ নারী।

 

এছাড়া ক্ষুদ্র নৃগোষ্ঠীর অধিকার, নির্যাতন, উত্ত্যক্তকরণ ও যৌন হয়রানি, পারিবারিক নির্যাতন ও যৌতুক, শিশু অধিকার, শ্রমিক অধিকারসহ মানবাধিকারের পরিস্থিতি তুলে ধরা হয়েছে।